ভাষাসৈনিক আবদুল জলিল আর নেই

0
379

ভাষাসৈনিক, বরেণ্য সাংবাদিক ও লেখক আবদুল জলিল (৯০) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার দুপুরে কুমিল্লার লাকসামের একটি হাসপাতালে মারা যান।

লাকসাম পৌর এলাকার উত্তর বাজার জামে মসজিদ এবং উপজেলার উত্তরদা উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তিনি লাকসাম উপজেলার চন্দনা গ্রামে ১৯৩৬ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিন ছেলে ও তিন মেয়েসহ তিনি আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ভাষাসৈনিক আবদুল জলিলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) সংসদীয় আসনের এমপি এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের নেতারা।

উল্লেখ্য, লাকসাম নওয়াব ফয়জুন্নেছা কলেজে একাদশ শ্রেণির ছাত্র থাকা অবস্থায় আবদুল জলিল ৫২’র ভাষা আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন। এছাড়া তিনি দক্ষিণ কুমিল্লার প্রাচীন সংবাদপত্র ‘সাপ্তাহিক লাকসাম’র প্রকাশক ও সম্পাদক। তিনি খুনে লাল বাংলা নাট্যগল্প, বৃহত্তর লাকসাম ও কুমিল্লা সংক্ষিপ্ত অধ্যায়, জনপদ কথামালা, বৃহত্তর কুমিল্লা জেলার সাংবাদিকতার উদ্ভব ও বিকাশের ইতিহাস, ওগো বঙ্গবন্ধু, সাগর তীরে কেওড়া বনে, পীর মুর্শিদের বাংলাদেশসহ বেশ কয়েকটি বই লিখেছেন।

আবদুল জলিল সাংবাদিকতার পাশাপাশি শিশু সংগঠন কচিকাঁচার মেলা, খেলাঘর ও সুজন মজলিশের আঞ্চলিক সংগঠক হিসেব ভূমিকা রেখেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here