ইন্দোনেশিয়ার ওয়ার্ল্ড ভিলেইজ লিডারশিপ ক্যাম্পের জন্য নির্বাচিত ওমর ফারুক

0
217

কক্সবাজারের তরুণ ওমর ফারুক ইন্দোনেশিয়ার ওয়ার্ল্ড ভিলেইজ লিডারশিপ ক্যাম্পের জন্য আর্ন্তজাতিক প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন।

আগামী সেপ্টেম্বর মাসের ১২ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত  ইন্দোনেশিয়ার বানতনে এ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

তিনি এর আগে “এশিয়ান প্যাসিফিক ফোরাম ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট/ Asian Pacific Forum FOR Sustainable Development ( APFSD), কর্তৃক যুবদের নিয়ে আয়োজিত সেমিনারে থাইল্যান্ডের ব্যাংকক শহরে বাংলাদেশের হয়ে অংশ নিয়েছিলেন। এরপর প্রতিবেশি দেশ ভারতের কলকাতা প্রদেশে আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনেও অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন এ তরুণ।

ফারুক কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক রূপসীগ্রাম পত্রিকার নিজস্ব প্রতিবেদক হিসেবে কাজ করছেন।

এছাড়া ইয়াং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশন (ইপসা)’র উগ্রবাদ ও সহিংসতা প্রজেক্টে পোকখালী ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ইপসার তামাক নিয়ন্ত্রণ সেলে কাজ করে কুড়িয়েছেন অনেক সুনাম। এছাড়া জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজিত স্কুল ভিত্তিক সচেতনামূলক ক্যাম্পেইনে  তিনি কাজ করেছেন। পাশাপাশি এ্যাকশনএইড কর্তৃক আয়োজিত ডেমোক্রেটিক বাজেট মুভমেন্ট, অক্সফ্যাম এর ইয়ুথ এ্যাকশন প্ল্যানসহ ব্রাকের নারীর ক্ষমতায়ন বিষয়ে কাজ করেছেন।  ফারুকের তৈরিকৃত রোহিঙ্গাদের নিয়ে ডকুমেন্টরিটি দেখানো হয়েছে লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ে ও কানাডার সলিডারিটি  ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় আয়োজিত সেমিনারে।

এ তরুণ, দীর্ঘদিন যাবৎ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে যুক্ত রয়েছেন।পাশাপাশি কক্সবাজারের স্থানীয় তরুণদের নিয়ে গঠিত সামাজিক সংগঠন মিছিলের সিনিয়র সহ সভাপতি হিসেবে দায়িত্বরত আছেন।

তিনি বর্তমানে বাল্যবিবাহ, নারী নির্যাতন সহ সমসাময়িক ইস্যু নিয়ে কক্সবাজারের প্রতিটি গ্রাম থেকে শহরে সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম শুরু করেছেন।  এছাড়াও জলবায়ু নিয়ে তরুণদের মাঝে সচেতনতা বৃদ্ধিমূলক নানান উদ্যোগ নিয়ে কাজ করছেন কক্সবাজার এ তরুণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here